1. admin@rangpurjournal.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
শিরোনাম :
রংপুর প্রেসক্লাব আয়োজিত মিডিয়া কাপের চ্যাম্পিয়ন টিসিএ – রংপুর জার্নাল স্টেপ আপ ফর টুমরো সংগঠনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পিজিয়ন ক্লাবের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ফেন্সিডিলসহ ছাত্রলীগ নেতা আটক – রংপুর জার্নাল হাতীবান্ধায় হেফজ বিভাগের ছাত্রদের মধ্যে টেবিল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত স্থলবন্দর শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত – রংপুর জার্নাল ফাগুন – শফিউজ্জামান আতা রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস পাবনা জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১৮০ পিচ ইয়াবা সহ গ্রেফতার ২ রংপুরে ইউনিসেফ এবং সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তঃব্যক্তিক যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

রংপুরে দুটি স্থানে মিললো এডিশ মশার লার্ভা

  • আপডেট সময় : সোমবার, ১০ জুলাই, ২০২৩
  • ৩৭ বার পঠিত

রংপুর প্রতিনিধি:

রংপুরে দুটি স্থানে এডিশ মশার লার্ভা পাওয়া গেছে। সিটি করপোরেশন পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানের সময় তা নিশ্চিত হয়। তবে তাতে ডেঙ্গুর আলামত আছে কিনা তা পরীক্ষার পর নিশ্চিত হওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সোমবার (১০ জুলাই) দুপুর থেকে রংপুর মহানগরীর বিভিন্ন স্থানে ডেঙ্গু বিষয়ে সচেতনতা ও মশক নিধন ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে সিটি করপোরেশন। এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা। সাথে ছিলেন করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ, বুড়িরহাট আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশিদসহ মেট্রোপলিটন পুলিশ অন্যান্যরা।

অভিযানের শুরুতেই নগরীর কেরানীপাড়ায় নির্মানাধীন একটি ভবনের আন্ডারগ্রাউন্ডে জমে থাকা স্বচ্ছ পানি দেখতে পান বিশেষ্জ্ঞ দল। এসময় পরিক্ষা নিরিক্ষা করে সেখানে এডিস মশার লার্ভা পাওয়া যায়। লার্ভার উপস্থিতি নিশ্চিতের পরপরই ফোগার মেশিন দিয়ে স্প্রে করে এডিস মশার লার্ভা ধ্বংশ করেন সেই বিশেষ্জ্ঞ দল। এসময় পাশে একটি নির্মানাধীন ভবনেও এডিস মশার লার্ভা পাওয়া যায়। ভবন মালিকের ব্যবস্থাপনায় এডিস মশার লার্ভা ধ্বংশ করা হয়। পরে অভিযানের দলটি কয়েকটি নির্মানাধীন ভবনসহ সম্ভাব্য কয়েকটি স্থানে অভিযান পরিচালনা করেন। এরমধ্যে রংপুর নগরীর পর্যটন এলাকায় অবস্থিত নিটল টাটা মটরস লিঃ এর পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। পরে নিটল টাটা মটরস লি. এর ব্যবস্থাপনায় লার্ভার উপস্থিতি ধ্বংশ করা হয়। এসময় এডিস মশার লার্ভা পাওয়া নির্মানাধীন ভবন মালিক ও ঠিকাদার এবং নিটল টাটা মটরস লি. কে সতর্ক করে দেয়া হয়। সেই সাথে এর পরে এডিস মশার লার্ভা পাওয়া গেলে সর্বোচ্চ জড়িমানা করা হবে বলে জানানো হয়।

রংপুর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ জানান, ভ্রাম্যমান আদালত নগরীর কেরানীপাড়ায় একটি নির্মানাধীন ভবনের আন্ডারগ্রাউন্ডে আবদ্ধ পানি এবং আরকে রোডের নিটল টাটা অফিসের ওয়ার্কশপে গাড়ির টায়ার ও খাবার প্যাকেটে থাকা পানির ভেতরে এডিশ মশার লার্ভা পাওয়া যায়। তবে তাতে ডেঙ্গুর উপাদান আছে কিনা তা পরীক্ষা নিরীক্ষার পর বলা যাবে।

বিশেষজ্ঞ দলের সাথে থাকা বুড়িরহাট আঞ্চলিক গবেষণা ইন্সটিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশীদ বলেন, অভিযানের সময় কয়েকটি নির্মানাধীন ভবনগুলোতে অনেক ফ্লোরে পানি জমে আছে। সেখানে স্বচ্ছ পানি থাকায় এবং সাইফুন পাওয়ায় আমাদের সন্দেহ হয়। আমরা পরবর্তিতে পরীক্ষা নিরীক্ষা করে দেখি, সেখানে এডিস মশার লার্ভা উপস্থিতি রয়েছে। আমরা সঙ্গে সঙ্গে এডিস মশার লার্ভা ধ্বংশ করেছি।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, ডেঙ্গুর বিষয়ে নগরবাসীকে আগাম সচেতনতা করতেই এই অভিযান। প্রথম দিনে জরিমানা না করে সতর্ক করা হয়েছে। বাসাবাড়িতে অফিস প্রতিষ্ঠান সবখানে আবদ্ধ পানি যাতে না থাকে সেজন্য সতর্ক করা হয়েছে। অভিযান প্রতিদিন চলবে। আগামীতে যাদের অবস্থানে আবদ্ধ পানি এবং এডিশ মশার লার্ভা পাওয়া যাবে, তাদেরকে মোটা অঙ্কের জরিমানা করা হবে। কারণ আমরা নগরবাসীকে সকল ধরনের মশকবাহিত রোগ থেকে মুক্ত রাখতে চাই।

নগরবাসীকে আবদ্ধ পানি না রাখার আহ্বান জানিয়ে রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানিয়েছেন, ডেঙ্গু প্রতিরোধে মশা নিধনে সবাইকে একসাথে কাজ করতে হবে।

রংপুর মেডিকেল কলেজের ২৯ নম্বর ওয়ার্ডের ইনচার্জ নোমান জানিয়েছেন, বর্তমানে একজন ডেঙ্গু রোগী এ ওয়ার্ডে ভর্তি আছেন। গত সপ্তাহে ছিল ৮ জন। এরমধ্যে একজন মারা গেছেন। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD