1. admin@rangpurjournal.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
শিরোনাম :
হাতীবান্ধায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগে গ্রাম পুলিশের বিরুদ্ধে থানায় মামলা  হাতীবান্ধায় গরু ছিনতাই মামলার আসামী স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেফতার রংপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি’র মানববন্ধন হাতীবান্ধায় দায়সারা প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত – রংপুর জার্নাল ভুয়া পোষ্য কোঠায় প্রধান শিক্ষকের চাকুরী অতঃপর শিক্ষা অধিদপ্তরে অভিযোগ হাতীবান্ধায় চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর মনোনয়নপত্র জমা লালমনিরহাট জেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন- গোলাম মোস্তফা স্বপন পঞ্চগ্রাম ইউনিয়নবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন – চেয়ারম্যান গোলাম ফারুক বসুনিয়া লালমনিরহাট সদর উপজেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন – এরশাদুল করিম রাজু লালমনিরহাট সদর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন- উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন

কিশোর কিশোরীদের স্বাস্থ্য শিক্ষা নিশ্চিত করণে ধর্মীয় নেতার ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা

  • আপডেট সময় : সোমবার, ২২ মে, ২০২৩
  • ৫৩ বার পঠিত

কিশোর কিশোরীদের স্বাস্থ্য শিক্ষা নিশ্চিত করণে ধর্মীয় নেতার ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা

রশিদুল ইসলাম রিপন,

স্টাফ রিপোর্টারঃ

ব্রাক সামাজিক ক্ষমতায়ন ও আওতায় “অধিকার এখানে এখনই (RHRN2) প্রকল্প কর্তৃক আয়োজিত কিশোর কিশোরী ও যুবদের জন্য যৌন শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করে যুব বান্ধব যৌন প্রজনন সেবায় সবার প্রবেশাধিকার নিশ্চিত করার প্রকল্পের বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে কাজের ধারাবাহিকায় জেন্ডার বৈচিত্র্যময় জনগোষ্ঠীর সামাজিক দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন সামাজিক অর্ন্তভুক্তিকরনে এবং কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা নিশ্চিতকরনে ধর্মীয় নেতার ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (২২ মে) সকালে লালমনিরহাট হাড়িভাঙ্গা মাটিরমায়া সভা কক্ষে আয়োজিত অধিকার এখানে এখনই প্রকল্প, এরিয়া কো-অডিনেটর মাধূরী সুত্রধর সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় মুসলিম ধর্ম প্রতিনিধি লালমনিরহাট হাড়িভাঙ্গা দাখিল মাদরাসার সহকারী সুপার মাওলানা আমজাদ হোসেন,বিভিন্ন মসজিদের ইমাম, হিন্দু ধর্মের প্রতিনিধি ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি হিরা লাল রায়, খ্রিষ্ট্রান ধর্মের প্রতিনিধি সচ্চিদা নন্দন বর্মন, গোশালা সোসাইটি মন্দিরের পুরোহিত শ্রী বলরাম গোস্বামীসহ বিভিন্ন মন্দিরের পুরোহিত, লালমনিরহাট জেলার চার্চের ফাদারসহ বিভিন্ন চার্চের ধর্মীয় নেতা এবং ট্রান্সজেন্ডার পিতার সখ্য হিজড়া, টান্সজেন্ডার উন্মুখ সদস্যসহ ইয়ুথ গ্রুপের অন্যান্য সদস্যরা অংশগ্রহন করেন। স্বাগত বক্তব্য রাখেন ডিস্টিক ইয়ুথ মোবিলাইজার দিপংকর রায়। সঞ্চালনা করেন ইয়্যুথ লিডার জামাল হোসেন। প্রকল্পর পরিচিতি ও ধর্মীয় নেতাদের সাথে সভার উদ্দেশ্য ও বিভিন্ন ধর্মে ট্রানজেন্ডার সময়ে সংক্ষিপ্ত আলোচনা এরপর পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে কর্মশালা শুরু হয়। সভায় ট্রান্সজেন্ডার নেতা সুরুজ বাদশা তার বক্তব্যে উল্লেখ করেন যে, ট্রান্সজেন্ডার হওয়ার কারণে আমরা স্বাভাবিকভাবে স্বাস্থ্য সেবা নিতে পারি না। হাসপাতাল থেকে স্লেন্ডারণত কারণে আমদের সেবা পাওয়া দুস্কর হয়ে পড়ে। মসজিদে যেয়ে ধর্মীয় রীতিনীতি পালন করতে গেলে মসজিদ থেকে বলা হয় আপনারা আসবেন না। পরিবার অন্যান্য ভাই বোনদের ভবিষ্যত ভেবে আমাদেরকে বাড়ীতে রাখে না। আবার কেউ কাজও দিতে চায় না। ধর্মীয় নেতারা তাদের বক্তব্যে সমস্যা সমাধানের জন্য কাজ করবেন বলে অভিমত ব্যক্ত করেন। বিভিন্ন ধর্মীয় আলোচনায় এই বিষয়গুলো নিয়ে কথা বলবেন। সকলে মিলে সমাজকে সুন্দর করতে কাজ করা হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে বয়সন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষার সাথে সংযুক্ত পাঠটি যাতে পাঠদান হয় সেজন্য নিজ নিজ অবস্থান থেকে পদক্ষেপ গ্রহণ করবেন বলেও উল্লেখ করেন।

যুব নেতা শহিদ ইসলাম সুজন তার বক্তব্যে বলেন, আমরা লোকাল পযায় থেকে জাতীয় বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহন করে থাকি আমরা প্রতিটি সেমিনারে হিজরা সম্প্রদায়ের অধিকার বিষয়ে আলোচনা করবো। পাশাপাশি আমরা যে সমস্থ জায়গায় কাজ করি তার প্রতিটি ক্ষেত্রে তাদের অধিকার আদায়ে আমরা সহযোগিতা করবো। আমরা তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD