1. admin@rangpurjournal.com : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুর প্রেসক্লাব আয়োজিত মিডিয়া কাপের চ্যাম্পিয়ন টিসিএ – রংপুর জার্নাল স্টেপ আপ ফর টুমরো সংগঠনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পিজিয়ন ক্লাবের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ফেন্সিডিলসহ ছাত্রলীগ নেতা আটক – রংপুর জার্নাল হাতীবান্ধায় হেফজ বিভাগের ছাত্রদের মধ্যে টেবিল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত স্থলবন্দর শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত – রংপুর জার্নাল ফাগুন – শফিউজ্জামান আতা রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস পাবনা জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১৮০ পিচ ইয়াবা সহ গ্রেফতার ২ রংপুরে ইউনিসেফ এবং সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তঃব্যক্তিক যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

রংপুরের ঐতিহ্যবাহি শ্যামাসুন্দরী বাঁচাতে চারদফা দাবিতে বেরোবিতে মানববন্ধন

  • আপডেট সময় : বুধবার, ১ মার্চ, ২০২৩
  • ৩২ বার পঠিত

রংপুরের ঐতিহ্যবাহি শ্যামাসুন্দরী বাঁচাতে চারদফা দাবিতে বেরোবিতে মানববন্ধন

মোঃ সাকিব চৌধুরী,

রংপুর মহানগর প্রতিনিধি:

রংপুরের ঐতিহ্যবাহি শ্যামাসুন্দরীর অবৈধ দখল উচ্ছেদ করা, দূষণ বন্ধসহ চারদফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রিভারাইন পিপল ক্লাব শ্যামাসুন্দরীকে বাঁচাতে চারদফা দাবিতে এই কর্মসূচী পালন করে।

 

আয়োজক সংগঠনের আহ্বায়ক ছাওমুন পাটোয়ারি সুপ্তের সভাপতিত্বে ও সদস্য-সচিব শিহাব প্রধানের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাকেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদ মন্ডল, জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক জহির উদ্দিন, শিক্ষার্থী সোহেল রানা, কারমাইকলে কলেজ রিভারাইন পিপল ক্লাবের সদস্য মিরাজ আহমেদ ও মমিনুর রহমান প্রমুখ।

 

বক্তব্যে অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, শ্যামাসুন্দরী খাল নামে পরিচিতি হলেও জেমস রেনেলের অষ্টাদশ শতকের নদীর মানচিত্র অনুয়ায়ী দেখা যায় এটি ঘাঘট নদীর পুরনো প্রবাহ। নদী বিশেষজ্ঞ প্রকৌশলী ম. ইনামুল হক তার বইয়ে শ্যামাসুন্দরীকে নদী হিসেবে উল্লেখ করেছেন। এর প্রবাহবৈশিষ্ট্য অনুযায়ী এটা নদী। বর্তমানে এ নদীর প্রধান পানির উৎস ঘাঘট। নীলফামারী জেলার জলঢাকা উপজেলার শৈলমারী ইউনিয়নের আলসিয়াপাড়া গ্রামে ঘাঘটের উৎসমুখ তিস্তা নদী থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। ফলে শ্যামাসুন্দরী স্রোত হারিয়েছে। নদীটির স্বাস্থ্য সুরক্ষার জন্য উল্লিখিত চার দফার কোনো বিকল্প নেই। তাই অবিলম্বে শ্যামাসুন্দরী বাঁচাতে ঘাঘটের উৎসমুখ খুলে দেওয়া, শ্যামাসুন্দরী থেকে অবৈধ দখল উচ্ছেদ করা, দূষণ বন্ধ করা ও বিজ্ঞানসম্মতভাবে খনন করার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD