1. admin@rangpurjournal.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
রংপুর প্রেসক্লাব আয়োজিত মিডিয়া কাপের চ্যাম্পিয়ন টিসিএ – রংপুর জার্নাল স্টেপ আপ ফর টুমরো সংগঠনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পিজিয়ন ক্লাবের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ফেন্সিডিলসহ ছাত্রলীগ নেতা আটক – রংপুর জার্নাল হাতীবান্ধায় হেফজ বিভাগের ছাত্রদের মধ্যে টেবিল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত স্থলবন্দর শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত – রংপুর জার্নাল ফাগুন – শফিউজ্জামান আতা রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস পাবনা জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১৮০ পিচ ইয়াবা সহ গ্রেফতার ২ রংপুরে ইউনিসেফ এবং সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তঃব্যক্তিক যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

লালমনিরহাটে  যৌন ও প্রজনন স্বাস্থ্য ইস্যুতে যুব জনগোষ্ঠী ও নীতি নির্ধারকদের মধ্যে সংলাপ অনুষ্ঠিত

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ১৩৮ বার পঠিত

লাালমনিরহাটে  যৌন ও প্রজনন স্বাস্থ্য ইস্যুতে যুব জনগোষ্ঠী ও নীতি নির্ধারকদের মধ্যে সংলাপ অনুষ্ঠিত

 

তানভির আহমেদ,

লালমনিরহাটঃ ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র অধিকার এখানে, এখনই(রাইট হ্যান্ড রাইট নাউ ২) প্রকল্পের উদ্যোগে বুধবার ( ৭ডিসেম্বর) আরডিআরএস সভাকক্ষে জেলা পর্যায়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য ইস্যুতে যুব জনগোষ্ঠী ও নীতি নির্ধারকদের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হয়

প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক রফিকুল ইসলাম। সভাপতিত্ব করেন ব্র্যাক জেলা সমন্বয়কারী আশরাফুল আলম। বাংলাদেশের প্রেক্ষাপট ও এসআরএইচআর, প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য,প্রকল্পের প্রত্যাশিত ফলাফল উপস্থাপন করেন ও সমন্বিত যৌনতা শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য বর্তমান পরিস্থিতি আলোচনা এবং সংলাপ সেশন পরিচালনা করেন ব্র্যাক অধিকার এখানে, এখনই (আরএইচআরএন২) প্রকল্পের এরিয়া কোঅর্ডিনেটর, মাধুরী সূত্রধর। অনুষ্ঠান সঞ্চালন করেন ডিস্ট্রিক ইয়্যুথ মোবিলাইজার দিপংকর রায়।

কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানারকম স্বাস্থ্যঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদেরকে চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জাজনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যা তাদের জন্য ক্ষতিকর।

এইসব বিষয় বিবেচনায় নিয়ে ব্র্যাক ২০২৫ সাল পর্যন্ত রাইট হিয়ার রাইট নাউ ২ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করা হচ্ছে।

 

আলোচকবৃন্দ যুব বান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজ সহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন পৌর কাউন্সিলর , ডাক্তার,শিক্ষক, সাংবাদিক ও কিশোর-কিশোরীরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD