1. admin@rangpurjournal.com : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুর প্রেসক্লাব আয়োজিত মিডিয়া কাপের চ্যাম্পিয়ন টিসিএ – রংপুর জার্নাল স্টেপ আপ ফর টুমরো সংগঠনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পিজিয়ন ক্লাবের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ফেন্সিডিলসহ ছাত্রলীগ নেতা আটক – রংপুর জার্নাল হাতীবান্ধায় হেফজ বিভাগের ছাত্রদের মধ্যে টেবিল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত স্থলবন্দর শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত – রংপুর জার্নাল ফাগুন – শফিউজ্জামান আতা রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস পাবনা জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১৮০ পিচ ইয়াবা সহ গ্রেফতার ২ রংপুরে ইউনিসেফ এবং সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তঃব্যক্তিক যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মহাষষ্ঠী তিথির মধ্য দিয়ে চরফ্যাশন শারদীয় দুর্গোৎসবের সুচনা

  • আপডেট সময় : সোমবার, ৩ অক্টোবর, ২০২২
  • ৭৭ বার পঠিত

মহাষষ্ঠী তিথির মধ্য দিয়ে চরফ্যাশন শারদীয় দুর্গোৎসবের সুচনা

 

শূভংকর চন্দ্র শিকদার

চরফ্যাশন প্রতিনিধি

‘জগৎ মাতা দেবী দুর্গা হাতি বাহনে চড়ে আজ আসছেন ধরায়। ভক্তকূলকে কাঁদিয়ে দশমী তিথিতে নৌকায় যাবেন চলে।

আজ ১অক্টোবর শনিবার মহাষষ্ঠী পূজার মধ্যে দিয়ে সন্ধ্যায় বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে জগৎ মাতা- দেবী দুর্গার সার্বজনীন দুর্গোৎসব শুরু হবে। আজ মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে গড়মাসহ বিভিন্ন মন্দিরে ষষ্ঠী পূজা আরম্ভ করা হয়।

দুষ্টের বিনাশ ও সকল অকল্যাণ ঘুচাতে প্রতি বছর শরতের এ তিথিতে দেবী দশভুজা মায়ের মর্ত্যে আগমন হয়। দুর্গতিনাশিনী দেবী দূর্গার মর্ত্যে আগমনের সঙ্গে সঙ্গে, সদ্য ফোটা শিউলির মুহুর্মুহু গন্ধে জানান দেয় দশভুজা মা যে এসেছেন ধরায়।

এই ধারাবাহিকতায়, ভোলার চরফ্যাশন উপজেলায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীগণ ৫১টি পূজা মণ্ডপে দুর্গা মা’কে বরণে জন্য বরণডালা সাজিয়ে, মণ্ডপে মণ্ডপে অপেক্ষারত অগনিত ভক্তবৃন্দ।

মণ্ডপে মণ্ডপে প্রতিমার গায়ে রংতুলির শেষ আঁচড় দিতে ব্যস্ত মৃৎশিল্পীগণ, তার সাথে রঙিন সাজপোশাকে সজ্জিত করছে পূজা মণ্ডপের প্রতিটি প্রতিমা।

পুরোদমে প্রতিটি মন্দিরে পূজোর পেন্ডেল, লাইটিং ও মন্দির সাজানোয় ব্যস্ত বিভিন্ন কর্মীরা। আজ থেকেই শুরু হয়েছে, মণ্ডপে মণ্ডপে ভক্তের আনাগোনা সাথে ঢাক-ঢোল আর শঙ্খ বাজনায় পরিপূর্ণ সারা মন্দির।

চরফ্যাশন উপজেলার প্রতিটি পূজা মণ্ডপের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েগেছে। এখন দেবী দুর্গাকে বরণ করে নেয়ার পালা। চরফ্যাশন উপজেলায় এবার ৩০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

চরফ্যাশন কালীবাড়ি দুর্গা পূজা কমিটির সভাপতি পূজার সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানান, এরই মধ্যে আমাদের পূজা মণ্ডপের সার্বিক কাজ সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি সন্তোষজনক। মন্দিরে সিসি ক্যমেরা অন্যান্য কর্যক্রম ইতিমধ্যেই শেষ হয়েছে। আশা করছি, অন্যন্য বছরের মতো এবারও সুশৃঙ্খল পরিবেশে পূজা শেষ করতে পারবো। চরফ্যাশন কালীবাড়ি দুর্গা পূজা কমিটির পক্ষ থেকে সকলকে পূজা দেখার আমন্ত্রণ জানাচ্ছি ।

সরজমিন ঘুরে দেখা যায় , উপজেলার,শশীভূষন রাধা কৃষ্ণের মন্দির, ভুতের খেওয়া মন্দির, দুলার হাট মন্দির, সহ বিভিন্ন মন্দিরের সার্বিক পরিস্থিতি শান্ত এবং সুশৃঙ্খল।

চরফ্যাশন পূজা উদযাপন পরিষদের সভাপতি বলেন, ইতিমধ্যে আমরা প্রতিটি পূজা মণ্ডপ ঘুরে দেখেছি। পূজার আয়োজন প্রায় শেষের পথে। আজ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হলো। আমরা সুষ্ঠু ও সুন্দর পরিবেশ পূজা উৎযাপনে আশাবাদী। প্রতি বছরের ন্যায় এ বছরও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অসাম্প্রদায়িক দেশ গঠনে ব্যাপক ভূমিকা রাখবে শারদীয় দুর্গোৎসব।

চরফ্যাশন উপজেলার নির্বাহী কর্মকর্তা বলেন, আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চরফ্যাশন উপজেলার পূজা মন্ডপ সমূহ পরিদর্শন করেছি। প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা বসানো হয়েছে। নিশ্চিত করা হচ্ছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে চরফ্যাশন ০৭টি ইউনিয়নে মোট ৩০টি পূজামন্ডপে আইন-শৃঙ্খলা রক্ষায় আনসার-ভিডিপি সদস্যদের মোট- ২৮৬জন (পুরুষ-১৮জন, মহিলা-১০২জন)। তাদের নিজেদের দ্বায়িত্ব বুঝিয়ে দিয়ে স্ব স্ব অবস্থানে পাঠানো হয়েছে। পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষায় সর্বক্ষণ টহল%

Comments are closed.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD