1. admin@rangpurjournal.com : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন
শিরোনাম :
হাতীবান্ধায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগে গ্রাম পুলিশের বিরুদ্ধে থানায় মামলা  হাতীবান্ধায় গরু ছিনতাই মামলার আসামী স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেফতার রংপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি’র মানববন্ধন হাতীবান্ধায় দায়সারা প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত – রংপুর জার্নাল ভুয়া পোষ্য কোঠায় প্রধান শিক্ষকের চাকুরী অতঃপর শিক্ষা অধিদপ্তরে অভিযোগ হাতীবান্ধায় চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর মনোনয়নপত্র জমা লালমনিরহাট জেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন- গোলাম মোস্তফা স্বপন পঞ্চগ্রাম ইউনিয়নবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন – চেয়ারম্যান গোলাম ফারুক বসুনিয়া লালমনিরহাট সদর উপজেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন – এরশাদুল করিম রাজু লালমনিরহাট সদর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন- উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন

লালবিন্দুর ৭’শ তম ব্লাড ডোনেশন সম্পুর্ন

  • আপডেট সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৩২৫ বার পঠিত
  1. লালবিন্দুর ৭’শ তম ব্লাড ডোনেশন সম্পুর্ন

 

মিনহাজ পারভেজ, পাটগ্রাম, লালমনিরহাট॥

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার, একদল উদ্যমী তরুনদের অক্লান্ত পরিশ্রম ও মানবসেবায় এগিয়ে আসার আরেক নাম “লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠন”।

সংগঠনের জন্মলগ্ন ২০১৯ থেকে বহু ঝড়-তুফানকে এড়িয়ে সকলের পাশে নিরঅলস ভাবে কাজ করে যাচ্ছে। ২০১৯ থেকে ২০২০ এর শেষের দিকে করোনা অতিমারীতে অফলাইন কার্যক্রম বহাল রেখে চার’শতাধিক ডোনেশন হয় সংগঠনটি থেকে। ২০২০ সালের ডিসেম্বর নাগাদ অফলাইন কার্যক্রম কে আপডেট করে অনলাইন কার্যক্রম শুরু করে ২০২০ সালে ২৮ ডিসেম্বর থেকে ব্লাড ডোনেট হিসেবে এখন পর্যন্ত ডোনেট হয় ৭০০ জনেরও অধিক। অল্প সময়ে সংগঠনটি নিঃস্বার্থে কাজ করে যাচ্ছে অসহায় মানুষের জন্য।

সোমবার ( ৮ আগষ্ট) লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠনের ৭০০তম ব্লাড ডোনেশন সম্পন্ন হয়েছে। ‘”জাতি ধর্ম নির্বিশেষে, রক্ত দেবো হেসে হেসে”’ এই স্লোগানকে বুকে ধারণ করে সেবা সংগঠনটি থেকে অসুস্থ রোগীকে রক্ত দান করে আসছে। এই মহৎ কাজের পেছনে কাজ করছেন স্বেচ্ছাসেবী সংগঠনটির সকল সদস্য ।

অসুস্থ রোগীর কিংবা দূর্ঘটনায় রক্তের অভাবে যেন মৃত্যু না ঘটে, সে জন্য স্বেচ্ছাসেবী লালবিন্দু পরিবার রক্তের জন্য আলাদা টিম করে বিভিন্ন জায়গায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি লাবিদ হাসান জানানঃ ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির কাজটি সবসময় অব্যাহত থাকবে, সর্বদা আমরা মানুষের পাশে থাকবো এবং থাকতে চাই’। এতদিন যারা নিজের রক্ত মানুষের জন্য উৎসর্গ করেছেন তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ও বিনম্র শ্রদ্ধা জানান। এছাড়া লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে যারা এই কাজের নেপথ্যে এবং সম্মুখে নিরলসভাবে, সমস্ত বাধা বিপত্তি পেরিয়ে পরিশ্রম করে যাচ্ছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান এবং নিঃস্বার্থ ভালোবাসা প্রকাশ করেন’।

সংগঠনটির সাধারণ সম্পাদক সাঈদ জাহান সজীব জানানঃ বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে একদল উদ্যমী কিছু স্বেচ্ছাসেবীর সংগঠনের নাম ‘লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠন ‘ যা ২০১৯ সালে আনুষ্ঠানিকভাবে এ সংগঠনটির যাত্রা শুরু করে।

৭’শ রোগীর রক্তের যোগান দেওয়ার কাজটি একেবারে সহজ ছিলো না। বিগত দিনগুলোতে করোনা মহামারী, প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠন সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে এবং পরবর্তী সময়ে লালবিন্দু রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠনের কাজ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উপদেষ্টা কমিটির সদস্যরা জানান, সংগঠন প্রতিষ্ঠার পর থেকে রক্তদাতা খুঁজে দেওয়া এবং মানবতার সেবা করাটাকেই অধিক গুরুত্ব দিয়েছে সংগঠনের কর্মীগণ। তার পাশাপাশি সংগঠনের নিজস্ব ফান্ড তৈরি করে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছে। নতুন করে উপজেলা পর্যায়ে স্বেচ্ছাসেবী নেওয়া সহ বিভিন্ন উদ্যোগ সম্প্রতি গ্রহণ করা হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, দেশে বছরে ৮-৯ লাখ ব্যাগ রক্তের চাহিদা থাকলেও রক্ত সংগ্রহ হয় ৬-৬.৫ লাখ ব্যাগ। ঘাটতি থাকে তিন লাখ ব্যাগের বেশি। এ ছাড়া সংগ্রহকৃত রক্তের মাত্র ৩০ শতাংশ আসে স্বেচ্ছায় রক্তদাতাদের থেকে।

বিশেষজ্ঞদের মতে, এক ব্যাগ রক্ত দিতে সময় লাগে মাত্র ১০-১২ মিনিট। এই অল্প সময়ে চাইলেই একজনের প্রাণ বাঁচানো সম্ভব। ১৮-৪৫ বছর বয়সী সুস্থ নারী-পুরুষ উভয়ই রক্তদান করতে পারবেন। এক্ষেত্রে পুরুষের ওজন থাকতে হবে অন্তত ৪৮ কেজি ও নারীর অন্তত ৪৫ কেজি। সর্বোপরি মানবসেবায় এগিয়ে আসার জন্য লালবিন্দূ রক্তদান স্বেচ্ছাসেবী সংগঠন যে নজির রেখেছে তা এই উপজেলাবাসী ও দেশবাসীকে মুগ্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD