1. admin@rangpurjournal.com : admin :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
রংপুর প্রেসক্লাব আয়োজিত মিডিয়া কাপের চ্যাম্পিয়ন টিসিএ – রংপুর জার্নাল স্টেপ আপ ফর টুমরো সংগঠনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পিজিয়ন ক্লাবের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ফেন্সিডিলসহ ছাত্রলীগ নেতা আটক – রংপুর জার্নাল হাতীবান্ধায় হেফজ বিভাগের ছাত্রদের মধ্যে টেবিল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত স্থলবন্দর শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত – রংপুর জার্নাল ফাগুন – শফিউজ্জামান আতা রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস পাবনা জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১৮০ পিচ ইয়াবা সহ গ্রেফতার ২ রংপুরে ইউনিসেফ এবং সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তঃব্যক্তিক যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পাটগ্রামে সাংবাদিককে বিজিবি’র সামনেই হত্যার চেষ্টা 

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
  • ২৬৫ বার পঠিত

লালমনিরহাট প্রতিনিধি:

 

 

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন ভারত নিয়ন্ত্রিত ‘তিনবিঘা করিডোর’ পেরিয়ে দহগ্রাম ইউনিয়নের গরু পারাপার বিষয়ে বিজিবির সঙ্গে আইন সঙ্গত কথা বলা নিয়ে বিজিবি কর্তৃক লাঞ্ছিত ও বিজিবি সোর্সম্যান কর্তৃক সাংবাদিক শামসুদ্দোহাকে হত্যাচেষ্টা করা হয়। ইতোমধ্যে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

শনিবার (০৯ জুলাই) বেলা সাড়ে এগারোটার দিকে করিডোর গেইটের পাশেই এই ঘটনা ঘটে বলে জানা যায়। নিয়মিত শনিবার ও বুধবার বিজিবি চেকপোস্ট দিয়ে আইন অনুযায়ী ৩০ টি গরু পারাপারে স্বচ্ছতা নিশ্চিত প্রসঙ্গে বিজিবির সঙ্গে কথা বলার এক পর্যায়ে উপস্থিত ৫১-বিজিবি, পানবাড়ি কোম্পানি কমান্ডার দৈনিক জাগরণের পাটগ্রাম প্রতিনিধি সাংবাদিক দোহাকে ধমক দেন। এসময় আইন অনুযায়ী যার যার গরু তার ছবি, নাম ও ব্যাক্তিকে উপস্থিত রেখে গরুগুলো ইস্যু করে করিডোর পার করার বিষয়ে অবগত করলে তারা এবিষয়ে কথা বলতে দহগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান হাবিবুর রহমানকে দেখিয়ে দেন। এক পর্যায় বিজিবি চটে গিয়ে প্রকাশ্যে অসংখ্য মানুষের সামনে সাংবাদিক দোহাকে ও সাংবাদিক পেশাকে জড়িয়ে অশ্রাব্য ভাষায় গালাগাল করেন। ‘আপনারা দেখার কে, বালের সাংবাদিক আপনারা’ ইত্যাদি অকথ্য ভাষায় একাধিকবার জোরে জোরে আওয়াজ তুলে পরিস্থিতি বেসামাল করে তোলে পানবাড়ি কোম্পানি কমান্ডার আমান, পানবাড়ি ক্যাম্প কমান্ডার এনামুল, সহিদসহ আরও অনেকে। এই সুযোগে বিজিবির সোর্সম্যান/লাইনম্যান নামে পরিচিত ময়নুল ইসলাম ওরফে বাঘা ময়নুল, সোর্সম্যান সুজন, ভারতীয় গরু ব্যবসায়ী সাহেব আলীসহ অজ্ঞাত আরও বেশ কয়েকজন বিজিবির উপস্থিতিতেই অতর্কিত হামলা করার নির্দেশ দেন বলে ঘটনার সময় উপস্থিত একাধিক প্রত্যক্ষদর্শী থেকে জানা যায়। এসময় বাঘা ময়নুল চেকপোস্ট থেকে কোদাল হাতে নিয়ে হত্যার জন্য চোট মারলে সাংবাদিক দোহাকে সরিয়ে নেন পাশে থাকা অন্যান্য সহযোগী গণমাধ্যমকর্মী ও লোকজন। শুধুমাত্র চেকপোস্টে দায়িত্বরত এক বিজিবি নওজোয়ান বাঘাকে আটকানোর কিছুটা চেষ্টা করলেও অন্যান্য বিজিবি কর্মকর্তা ও সৈনিকেরা নিরব ভূমিকা পালন করেন। বাঘা ময়নুলের আচরণ এতটাই ক্ষীপ্র স্বভাবের ছিল যে তাকে কোনোভাবে আটকানো সম্ভব হয়নি। এক পর্যায় নিজেই ছুটে যান মারার জন্য। এদিকে পাশে থাকা সুজন ও সাহেব আলী পরিস্থিতি ঘোলাটে করতে সবাইকে উস্কে দেবার পায়তারা করেন। সোর্সম্যান সুজন উচ্চস্বরে বলেন, আপনারাত পত্রিকার সাংবাদিক, ঢাকার বড় বড় চ্যানেলের এমডি ও সাংবাদিক আমার আছে। তাদের ঔদ্ধত্য আচরণকে থামাতে তখনও বিজিবি কোনো ধরণের ব্যবস্থা গ্রহণ না করে উল্টো সংবাদকর্মীদের সাথে অশালীন আচরণ এবং আবারও ‘বালের সাংবাদিক’ বলে গালি দেওয়া অব্যাহত রাখে। অনেক পরে ইউনিয়ন চেয়ারম্যান হাবিবুর রহমান ঘটনাস্থলে উপস্থিত হন। তিনি বিষয়টি ওই দিনই দেখবেন বলে অবগত করলেও পরবর্তীতে পুরো বিষয়টিকে কোনোরকম গুরুত্ব দেননি এবং সাড়াও মেলেনি।

এবিষয়ে রংপুর ব্যাটালিয়ন (৫১-বিজিবি)’র অধিনায়ক বলেন, পুরো ঘটনা জেনেছি। তদন্ত সাপেক্ষ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী, সিসিটিভি ফুটেজ এবং উপস্থিত সাধারণদের কাছে থাকা মোবাইল ফোন দিয়ে ঘটনার ভিভিও সংগ্রহপূর্বক সকল দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জোড় দাবি জানিয়েছে বিভিন্ন সাংবাদিক সংগঠন ও গণমাধ্যমকর্মীরা।

উল্লেখ্য, ঘটনার দিন অনেকের ধারণকৃত ভিডিও বিজিবি জোর করে মুছে দেয়। এসময় কোনো কোনো ভিডিও ধারণকারীকে বিজিবি ভিতরে নিয়ে গিয়ে মারধর করে বলেও জানা যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Rangpur Journal
Theme Customized By Theme Park BD